ওভারভিউ
"পোর্টারে স্বাগতম।" পোর্টার টেকনোলজিস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, বাংলাদেশের আইনের অধীনে প্রতিষ্ঠিত এবং নিবন্ধিত একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি তার ওয়েবসাইট এবং/অথবা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে গ্রাহকদের তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীর সাথে সংযুক্ত করতে প্রতিশ্রুতিবদ্ধ (একত্রিতভাবে বলা হয়"প্ল্যাটফর্ম") যার মাধ্যমে গ্রাহকরা তাদের পছন্দসই গন্তব্যে পার্সেল পাঠাতে পারবেন।
সংজ্ঞা
নিম্নলিখিত সংজ্ঞাগুলি প্ল্যাটফর্ম ব্যবহারকারীর শর্তাবলী জুড়ে প্রযোজ্য।
- "প্রযোজ্য আইন" মানে সকল জাতীয় ও আন্তর্জাতিক আইন, সংবিধি, ডিক্রি, অধ্যাদেশ, প্রবিধান, নির্দেশিকা, নীতি, বিধি, উপ-আইন, বিজ্ঞপ্তি, নির্দেশাবলী, নির্দেশাবলী এবং যেকোনো স্থানীয়, পৌরসভা, আঞ্চলিক, প্রাদেশিক, জাতীয় বা অন্য কোনো আদেশ। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের যথাযথভাবে গঠিত সরকারি কর্তৃপক্ষ বা সংথা।
- "ক্যারেজ" মানে পরিষেবা প্রদানকারীর দ্বারা চালানের সাথে সম্পাদিত সমস্ত ক্রিয়াকলাপ এবং পরিষেবাগুলিকে অন্তর্ভুক্ত করে যার মধ্যে স্থল বা অভ্যন্তরীণ নেভিগেশনের মাধ্যমে গন্তব্যে চালানের পরিবহন অন্তর্ভুক্ত রয়েছে।
- "কনসাইনমেন্ট" অর্থ প্যাকেজ, পার্সেল, স্যাচেট, বা মালবাহী সহ যেকোন চলমান পণ্য যা পরিষেবা প্রদানকারীকে দেওয়া হয় এবং গৃহীত হয়।
- "গ্রাহক" মানে এমন একটি ব্যক্তি এবং/অথবা সংস্থা যা পরিষেবা প্রদানকারীর পরিষেবাগুলি গ্রহণ করে৷
- "বিপজ্জনক পণ্য" মানে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার কারিগরি নির্দেশাবলী, আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার বিপজ্জনক পণ্য প্রবিধান, আন্তর্জাতিক মেরিটাইম বিপজ্জনক পণ্য কোড, সড়ক বা অন্যান্য প্রযোজ্য স্থানীয়/জাতীয় প্রবিধান দ্বারা বিপজ্জনক পণ্যের আন্তর্জাতিক পরিবহন সংক্রান্ত চুক্তি অনুযায়ী বিপজ্জনক হিসাবে শ্রেণীবদ্ধ পণ্য। অথবা পরিবহনের জন্য অন্যান্য প্রযোজ্য স্থানীয়/ জাতীয় প্রবিধান।
- "ডেলিভারি" মানে রিসিভার বা কনসাইনিকে চালানের দরপত্র।
- "প্ল্যাটফর্ম" মানে হয় ওয়েবসাইট অথবা পোর্টারের যেকোনো মোবাইল অ্যাপ্লিকেশন।
- "নিষিদ্ধ আইটেম" মানে কোনো পণ্য বা উপকরণ, যা বহন করা প্রযোজ্য আইন দ্বারা নিষিদ্ধ।
- "প্রাপক" বা "প্রাপক" বলতে গ্রহীতা, সম্বোধনকারী বা চালানের প্রেরককে বোঝাতে হবে।
- "পরিষেবা" মানে একটি চালানের সংগ্রহ, ডেলিভারি এবং ক্যারেজ।
- "পরিষেবা প্রদানকারী" অর্থ ব্যক্তি বা সংস্থা সহ যেকোন তৃতীয় পক্ষের ঠিকাদার যিনি পোর্টার প্ল্যাটফর্মে নিবন্ধন করেছেন এমন ব্যক্তি/ব্যবসায় যারা পরিবহন পরিষেবা খুঁজছেন তাদের পরিবহন পরিষেবা প্রদানের উদ্দেশ্যে।
- "ব্যবহারকারী" মানে যেকোন ব্যক্তি বা ব্যবসায়িক সত্তা/সংস্থা যা প্ল্যাটফর্ম অ্যাক্সেস করে, তারা প্ল্যাটফর্মে ভিজিটর বা নিবন্ধিত (হয় বিনামূল্যে বা অর্থপ্রদান) নির্বিশেষে।
- "আমরা", "আমাদের", "আমাদের", "ক্যারিয়ার", "পোর্টার", "কোম্পানী" বলতে পোর্টার টেকনোলজিস বাংলাদেশ প্রাইভেট লিমিটেড, এর কর্মচারী, অনুমোদিত এজেন্ট এবং এর স্বতন্ত্র ঠিকাদার এবং বহনকারী সংস্থাগুলিকে বোঝায় বা বহন করার দায়িত্ব নেয়। এর অধীনে চালান বা আনুষঙ্গিক অন্য কোনো পরিষেবা সচালন.
- “আপনি”, “আপনার”, “প্রেরক” বলতে কনসাইনমেন্টের প্রেরক এবং প্ল্যাটফর্মের মাধ্যমে পরিষেবার সাথে জড়িত ব্যক্তিকে বোঝায়।
চার্জফেরতের
ডেলিভারীর সময়সীমা
* ডেলিভারির আনুমানিক সময় তখনই গ্রাহককে প্ল্যাটফর্মে প্রদর্শিত হবে , যখন কনসাইনমেন্ট রিসিভারের কাছে পৌঁছে যাবে ।
-
মূল্যফেরত
-
পণ্যফেরত
- একজন গ্রাহক যেকোনো সময় পরিষেবার বাতিলকরণের সিদ্ধান্ত নির্বাচন করতে পারেন, সেক্ষেত্রে বাতিলকরণ ফি চার্জ করা হবে। পরিষেবা প্রদানকারী নির্ধারিত হওয়ার পাঁচ (৫) মিনিট পর সমস্ত বাতিলকরণের জন্য একটি বাতিলকরণ ফি প্রযোজ্য হবে। পরিষেবা প্রদানকারী বরাদ্দের পরে যদি কোন গ্রাহক একদিনে চারটি (৪) বুকিং বাতিল করে তাহলে, অস্থায়ীভাবে তার অ্যাকাউন্ট চব্বিশ (২৪) ঘন্টার জন্য স্থগিত করা হতে পারে ৷ গ্রাহককে প্রদত্ত পরিষেবার ক্ষেত্রে রাস্তার টোল চার্জ আরোপ করা হলে, বহির্মুখী এবং ফিরতি, উভয় টোল ভাড়া নেওয়া হবে। পরিষেবা প্রদানকারী এবং/অথবা পোর্টার কর্তৃক বাতিলকরণের ক্ষেত্রে, যেজনে গ্রাহক দায়ী নয়, সেসব ক্ষেত্রে গ্রাহককে কোনো বাতিলকরণ ফি চার্জ করা হবে না।
-
বিক্রয়োত্তর সেবা
- বিক্রয়োত্তর সেবা সংক্রান্ত যেকোনো প্রশ্নের জন্য অনুগ্রহ করে, গ্রাহক সহায়তা দলের সাথে help@porter.com.bd-এ যোগাযোগ করুন।
প্ল্যাটফর্ম ব্যবহারকারীর শর্তাবলী
-
এই প্ল্যাটফর্ম ব্যবহারকারী শর্তাবলী সমস্ত ব্যবহারকারী, পরিদর্শক, নিবন্ধিত - বিনামূল্যে বা অর্থপ্রদানকারী সহ সকল ব্যবহারকারীর জন্য প্রযোজ্য যারা যেকোন উদ্দেশ্যে প্ল্যাটফর্ম অ্যাক্সেস করে।
-
পোর্টার প্ল্যাটফর্ম ব্যবহারকারীর শর্তাবলীর যেকোনো/সকল বিভাগকে সময়ে সময়ে পরিবর্তন, পরিবর্তন, সংশোধন বা আপডেট করার অধিকার সংরক্ষণ করে ব্যবহারকারীদের কোনো পূর্বসূচনা সহ বা ছাড়াই এবং সংশোধিত এবং পুনঃস্থাপিত প্ল্যাটফর্ম ব্যবহারকারী শর্তাবলী প্লাটফর্মে পোস্ট করার সাথে সাথেই কার্যকর হবে। ব্যবহারকারীরা সংশোধিত প্ল্যাটফর্ম তাদের শর্তাবলী দ্বারা আবদ্ধ হতে না চাইলে, ব্যবহারকারীদের অবশ্যই প্ল্যাটফর্ম ব্যবহার করা বন্ধ করতে হবে। প্ল্যাটফর্মের ক্রমাগত ব্যবহার সংশোধিত প্ল্যাটফর্ম শর্তাবলীতে ব্যবহারকারীর গ্রহণযোগ্যতাকে নির্দেশ করবে।
তৃতীয় পক্ষের সাইটের লিঙ্ক
- ব্যবহারকারীদের সুবিধার জন্য প্ল্যাটফর্মে তৃতীয় পক্ষের সাইটগুলির লিঙ্কগুলি প্রদান করা হয়েছে এবং এর বিষয়বস্তু এবং সম্পদ সহ এই ধরনের সাইটের উপর পোর্টারের কোন নিয়ন্ত্রণ নেই। পোর্টার এই ধরনের তৃতীয় পক্ষের সাইটগুলিকে অনুমোদন, তদন্ত বা নিরীক্ষণ করে না।
- পোর্টার তার ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের দ্বারা প্রদত্ত বিষয়বস্তু, পণ্য বা পরিষেবাগুলিকে এই জাতীয় তৃতীয় পক্ষের ওয়েবসাইটে হাইপারলিঙ্কের (শব্দ লিঙ্ক, ব্যানার, চ্যানেল বা অন্যথায়) মাধ্যমে অ্যাক্সেস করার অনুমতি দিতে পারে। ব্যবহারকারীদের সতর্ক করা হল এই ধরনের সাইট ব্যবহারের আগে নিয়ম ও শর্তাবলী এবং/অথবা গোপনীয়তা নীতিগুলি পড়ার জন্য, যাতে ব্যবহারকারীরা এই ধরনের সাইটগুলি ব্যবহার করার শর্তাবলী সম্পর্কে সচেতন থাকেন। ব্যবহারকারীরা স্বীকৃত যে এই ধরনের তৃতীয় পক্ষের সাইটগুলিতে পোর্টারের কোনও নিয়ন্ত্রণ নেই বা পোর্টার এই ধরনের সাইটগুলি নিরীক্ষণ করে না এবং পোর্টার এই ধরনের তৃতীয় পক্ষের সাইট, বা এই ধরনের সাইটে উপলব্ধ কোনো সামগ্রী, পণ্য বা পরিষেবার জন্য কারও কাছে দায়ী বা দায়বদ্ধ থাকবে না। ব্যবহারকারীরা কোনো তথ্য ও উপাত্তের ব্যাপারে পোর্টারের গোপনীয়তা নীতি পর্যালোচনা করবে এবং পোর্টারের সাথে ব্যবহারকারীরা মিথস্ক্রিয়া করার সময় পোর্টারের গোপনীয়তা নীতি মেনে চলবে।
পরিষেবা ব্যবহারের শর্তাবলী
- প্ল্যাটফর্মের পরিষেবাগুলি পাওয়ার জন্য, ব্যবহারকারীদের নিবন্ধন করতে হবে এবং অ্যাকাউন্ট খোলার সময় প্রয়োজনীয় তথ্য প্রবেশ করে একটি অ্যাকাউন্ট ("অ্যাকাউন্ট") সেট আপ করতে হবে অথবা কোনো অনুমোদিত সামাজিক মিডিয়া ওয়েবসাইট অ্যাকাউন্ট ("অ্যাকাউন্ট তথ্য")ব্যবহার করে সাইন ইন করতে হবে। প্রযোজ্য আইন অনুযায়ী ব্যবহারকারীর বয়স প্রাপ্তবয়স্ক হতে হবে।
- ব্যবহারকারী তার নিজের অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের গোপনীয়তা বজায় রাখার জন্য এবং ব্যবহারকারীর কম্পিউটারে অ্যাক্সেস সীমাবদ্ধ করে অ্যাকাউন্টে অননুমোদিত অ্যাক্সেস রোধ করার জন্য দায়ী থাকবে। ব্যবহারকারী অ্যাকাউন্টের অধীনে সংঘটিত সমস্ত ক্রিয়াকলাপের জন্য দায় স্বীকার করে। ব্যবহারকারীদের পাসওয়ার্ড গোপনীয় এবং সুরক্ষিত রাখতে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নিতে হবে এবং ব্যবহারকারীদের তত্ক্ষণাৎ পোর্টারকে জানাতে হবে যদি তার বিশ্বাস করার কারণ থাকে যে পাসওয়ার্ডটি অন্য কেউ এটা জানতে পেরেছে, বা পাসওয়ার্ডটি অননুমোদিতভাবে ব্যবহার করা হচ্ছে বা হওয়ার সম্ভাবনা রয়েছে।
পোর্টার সার্ভিস:
- পোর্টার একটি প্রযুক্তি প্ল্যাটফর্ম যা তার ব্যবহারকারীদের (ক) স্বতন্ত্র তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীদের সাথে কিছু পরিষেবার ব্যবস্থা করতে সক্ষম করে, যার মধ্যে সেই তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীদের দ্বারা চালানের পরিবহন অন্তর্ভুক্ত রয়েছে এবং (খ)সেই তৃতীয় পক্ষের দ্বারা ব্যবহারকারীকে প্রদত্ত পরিষেবাগুলির জন্য তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীদের অর্থ প্রদানের সুবিধা দিন এবং সেই অর্থপ্রদানের জন্য পোর্টারের কাছ থেকে রসিদ গ্রহণ করুন৷**
- পোর্টার পরিষেবাগুলি শুধুমাত্র ব্যক্তিগত, অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য প্রাপ্য যদি না পোর্টার একটি পৃথক চুক্তিতে অন্যথায় সম্মত হয়। গ্রাহক সচেতন, বোঝে এবং স্বীকৃতি যে: (ক) পোর্টার শুধুমাত্র গ্রাহক এবং পরিষেবা প্রদানকারীদের মধ্যে একটি সমষ্টি হিসাবে কাজ করছে এবং (খ) পোর্টার নিজে পরিবহন পরিষেবা প্রদান করে না বা পরিবহন ক্যারিয়ার হিসাবে কাজ করে না এবং (গ) এই ধরনের সমস্ত পরিবহন পরিষেবা স্বাধীন তৃতীয় পক্ষের ঠিকাদারদের দ্বারা সরবরাহ করা হয় যারা পোর্টার বা এর কোনো সহযোগীদের সাথে চুক্তিবদ্ধ ব্যবস্থায় রয়েছে। তৃতীয় পক্ষের পরিষেবা প্রদানকারীরা ব্যবহারকারীকে যে পরিষেবাগুলি প্রদান করে তার জন্য সম্পূর্ণরূপে দায়ী৷**
- উপরোক্ত কারণে, গ্রাহক সম্মত এবং স্বীকৃত যে পরিষেবাগুলি গ্রাহকের নিজস্ব ঝুঁকিতে পরিষেবা প্রদানকারী দ্বারা সরবরাহ করা হয়, এবং আরও স্বীকৃতি যে পোর্টার পরিষেবা প্রদানকারীদের দ্বারা তৈরি সমস্ত প্রতিনিধিত্ব এবং ওয়ারেন্টি অস্বীকার করে৷
পেমেন্ট:
- গ্রাহক বোঝেন যে প্ল্যাটফর্মের ব্যবহার, অ্যাক্সেস এবং পরিষেবা প্রদান করার জন্য চার্জ প্রযোজ্য হবে (“ডেলিভারি চার্জ”),যার একটি আনুমানিক হিসাব এবং চালানের বিবরণ পরিষেবা নিশ্চিত করার সময় প্ল্যাটফর্মের মাধ্যমে গ্রাহককে দেওয়া হবে। পার্কিং চার্জ, অতিরিক্ত রাতের সারচার্জ (যেখানে প্রযোজ্য) এবং প্রযোজ্য আইন দ্বারা আরোপিত বা পরবর্তীতে প্রযোজ্য বা ব্যবহারের জন্য অর্থপ্রদান করতে হবে এমন কোনো ফি বা শুল্ক সহ অন্যান্য অতিরিক্ত চার্জ সহ পরিষেবা প্রদানকারীদের কাছে ডেলিভারি চার্জ প্রদেয়।
- প্ল্যাটফর্মের মাধ্যমে পরিষেবাগুলি নিশ্চিত করার মাধ্যমে, পরিষেবাটি সম্পূর্ণ হওয়ার পরে গ্রাহক সম্মত অর্থপ্রদানের পদ্ধতির মাধ্যমে ডেলিভারি চার্জ এবং অন্য কোনও অতিরিক্ত চার্জ দিতে সম্মত হন। ডেলিভারি চার্জ অফেরতযোগ্য হবে যদি না অন্যথায় ব্যতিক্রমী পরিস্থিতিতে কেস টু কেস ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়।
মূল্যপরিশোধ পদ্ধতি:
- পরিষেবা প্রদানকারীর কাছ থেকে বকেয়া/প্রাপ্য সমস্ত পেমেন্ট নগদ, অনলাইন পেমেন্টের পদ্ধতি বা অন্য কোনো মোড দ্বারা করা/বিল করা হবে, সময় সময় পারস্পরিক সম্মতি অনুসারে।
নিষিদ্ধ ব্যবহার:
- গ্রাহককে নিশ্চিত করতে হবে যে তিনি পরিষেবাটি নেওয়ার সময় নিম্নলিখিত কোনও কার্যকলাপে লিপ্ত হবেন না:
- যানবাহনের বডি এবং অন্য কোনো অভ্যন্তরীণ অংশ ময়লা বা ক্ষতি করা।
- গাড়িতে থাকা যেকোনো ডিভাইস (প্রযুক্তিগত/নন-টেকনিক্যাল) অপব্যবহার, ময়লা বা ক্ষতি করা।
- চালককে যেকোনো উদ্দেশ্যে ট্রাফিক/আরটিএ/সিটি পুলিশ এবং সরকারী নিয়ম ভঙ্গ করতে বলা। গ্রাহকের এই ধরনের অনুরোধ প্রত্যাখ্যান করার অধিকার ড্রাইভারের রয়েছে। চালকেরও এই জাতীয় পিক-আপ প্রত্যাখ্যান করার ও অধিকার রয়েছে।
- চালককে ট্রাকের অনুমোদিত লোডিং সীমা অতিক্রম করতে এবং অতিরিক্ত মাল লোড করতে বাধ্য করা।
- ব্যক্তিগত গ্রাহকের ব্যবহারকারী অ্যাকাউন্টের অধীনে পরিষেবাগুলি ব্যবহারের ফলে পরিষেবা প্রদানকারীর যানবাহনগুলির মেরামত বা প্রয়োজনীয় পরিষ্কারের খরচের জন্য গ্রাহক দায়ী থাকবে সাধারণ "অয়্যার এন্ড টিয়ার" ছাড়া এবং গ্রাহক সমস্ত দায়, ক্ষতি, চার্জ এবং খরচ (সম্পূর্ণ ক্ষতিপূরণের ভিত্তিতে আইনি ফি এবং খরচ সহ) দাবি, চাহিদা, ক্রিয়াকলাপ এবং কার্যধারা থেকে এবং এর বিরুদ্ধে কোম্পানিকে দায়মুক্ত করবে যা কোম্পানি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে বা গ্রাহকের দ্বারা পরিষেবাগুলির ব্যবহার বা প্রস্তাবিত ব্যবহারের সাথে সম্পর্কিত যে কোনও কারণে বা ধারণ করতে পারে এবং কোম্পানির পক্ষ থেকে চাহিদা অনুযায়ী এই জাতীয় অর্থ প্রদান করবে৷
- গ্রাহক গাড়ির বুকিং করার জন্য যখন মোবাইল ফোন ব্যবহার করেন কোম্পানি এতদ্বারা কোনো টেলিযোগাযোগ কোম্পানির দ্বারা প্রদত্ত অবস্থান-ভিত্তিক তথ্য ব্যবহার করার জন্য অনুমোদিত। অবস্থান-ভিত্তিক তথ্য শুধুমাত্র গ্রাহকের জন্য একটি যানবাহন সনাক্ত করার সম্ভাবনা সুবিধার্থে এবং উন্নত করার জন্য ব্যবহার করা হবে।
- গ্রাহক সম্মত হন যে কোম্পানি তার গোষ্ঠীর মধ্যে থাকা সমস্ত কোম্পানিকে, বা প্রযোজ্য আইনের দ্বারা প্রয়োজনীয় কোনো সরকারি সংস্থার কাছে বা কোনো সরকারি সংস্থার নির্দেশ বা অনুরোধের মাধ্যমে প্রকাশ করতে পারে, যে কোনো উপায়ে কোম্পানির দখলে থাকা গ্রাহকের বিবরণ কোম্পানি, তার পরম বিচক্ষণতার ভিত্তিতে, পরিষেবাগুলি চালানোর জন্য প্রয়োজনীয় বলে মনে করে।
- কোম্পানি কোনো কারণ ছাড়াই যে কোনো সময়ে গ্রাহকের দ্বারা গাড়ির বুকিং বন্ধ করার অধিকার রাখে।
- ট্রানজিটের সময় হারিয়ে যাওয়া আইটেমগুলোর ক্ষেত্রে, কোম্পানি একটি "যুক্তিসঙ্গত প্রচেষ্টা" ভিত্তিতে আইটেমগুলি সনাক্ত করার চেষ্টা করবে কিন্তু ট্রানজিটের আইটেমগুলোর ক্ষতি, চুরি বা অপপ্রয়োগের জন্য দায়ী থাকবে না। কোম্পানি গ্রাহকদের দ্বারা পরিষেবা চাওয়ার অনুরোধগুলি প্রদান করার উদ্দেশ্যে পরিষেবা প্রদানকারীর একত্রিত করে৷ কোনো আইটেম হারিয়ে গেলে, কোম্পানিকে প্রদানযোগ্য ফি গ্রাহকের আটকে রাখার অধিকার থাকবে না। অধিকন্তু, যদি গ্রাহকের কাছ থেকে কোম্পানির কাছে কোনো অর্থপ্রদান তার নিজ নিজ চালান/বিবৃতিতে কোম্পানির দ্বারা নির্ধারিত সময়ের জন্য মুলতুবি থাকে, কোম্পানি প্রযোজ্য আইন অনুসারে, চালানের উপর নির্দিষ্ট অধিকার প্রয়োগ করার অধিকার সংরক্ষণ করে পরিষেবার জন্য কোম্পানিকে সম্পূর্ণ অর্থ প্রদান করা হয়। তদ্ব্যতীত, গ্রাহকরা এই সময়ের মধ্যে চালানের হেফাজতের ফলে কোম্পানির যে কোনো ক্ষতি, ক্ষতি বা ব্যয়ের বিরুদ্ধে কোম্পানিকে ক্ষতিপূরণ দিতে দায়বদ্ধ থাকবেন।
অভিযোগ
- গ্রাহককে ২৪ ঘন্টার মধ্যে পরিষেবা বা যানবাহন ব্যবহার সংক্রান্ত কোনও অভিযোগ কোম্পানিকে লিখিতভাবে জানাতে হবে। লিখিত অভিযোগ ইমেলের মাধ্যমে নিম্নলিখিত ইমেল ঠিকানায় পাঠাতে হবে: grievance.officer@theporter.in
- পরিষেবা প্রদানে ব্যবহৃত ড্রাইভারদের আচরণের জন্য কোম্পানি দায়ী থাকবে না। যাহাই হউক না কেন, কোম্পানি গ্রাহককে কোনো ড্রাইভারের বিরুদ্ধে গ্রাহকের কোনো অভিযোগ সম্পর্কে অবহিত করতে উত্সাহিত করে, যা পোর্টার দ্বারা যথাযথভাবে বিবেচনা করা হবে।
- বিকল্পভাবে, গ্রাহকরা পোর্টারের হেল্পলাইন নম্বরে যোগাযোগ করে অভিযোগ জানাতে এবং তাদের উদ্বেগ জানাতে পারেন। কোম্পানির কল সেন্টারে করা সমস্ত কল কোম্পানির দ্বারা রেকর্ড করা হয় কুয়ালিটি এবং প্রশিক্ষণের উদ্দেশ্যে। কোনও ব্যবহারকারী এবং গ্রাহক পরিষেবা, প্রযোজ্য ফি বা পরিষেবার শর্তাবলী সম্পর্কিত যে কোনও প্রশ্ন সহ প্ল্যাটফর্মে প্রশ্ন করতে পারেন।এই ধরনের প্রশ্ন এবং আমাদের পরিষেবাগুলির সাথে সম্পর্কিত সমস্ত তথ্য বিষয়ে গ্রাহক আমাদের প্রতিক্রিয়া পেতে স্পষ্টভাবে সম্মতি দেন, তা টেলিফোন কলের মাধ্যমে হোক বা ইলেকট্রনিক মেল। সন্দেহ এড়ানোর জন্য, সম্পর্কিত তথ্য সীমাবদ্ধতা ছাড়াই বিপন্ন এবং বাণিজ্যিক তথ্য অন্তর্ভুক্ত করে। আপনি (গ্রাহক) বোঝেন, সম্মত হন এবং স্বীকৃত যে এই ধরনের তথ্য কোনো অবস্থাতেই অযাচিত বাণিজ্যিক যোগাযোগের যোগ্য হবে না।
বাতিলকরণ:
- বাতিলকরণ ফি চার্জ করা সাপেক্ষে একজন গ্রাহক যেকোনো সময়ে পরিষেবার জন্য একটি সংরক্ষণ বাতিল করতে পারেন।
- ড্রাইভার বরাদ্দের পাঁচ (5) মিনিট পরে করা সমস্ত বাতিলকরণের জন্য বাতিলকরণ ফি দিতে হবে। ড্রাইভার বরাদ্দের পরে একদিনে চারটি (4) বুকিং বাতিল করা হলে, একটি গ্রাহকের অ্যাকাউন্ট সাময়িকভাবে চব্বিশ (24) ঘণ্টার জন্য সাসপেন্ড হবে৷
- গ্রাহককে প্রদত্ত পরিষেবার ক্ষেত্রে রাস্তার টোল চার্জ আরোপ করা হলে, বহির্মুখী এবং ফিরতি উভয় টোল ভাড়া নেওয়া হবে।
- পরিষেবা প্রদানকারী এবং অথবা পোর্টার কর্তৃক বাতিলকরণের ক্ষেত্রে এবং গ্রাহকের জন্য দায়ী না হওয়ার কারণে, গ্রাহকের কাছে কোন বাতিল ফি চার্জ করা হবে না।
গোপনীয়তা
- প্রযোজ্য আইন দ্বারা প্রয়োজন না হলে, গ্রাহকরা কোম্পানির সাথে শর্তাবলীর অধীনে প্রাপ্ত কোনো তথ্য তৃতীয় পক্ষের কাছে প্রকাশ করবেন না। কোম্পানির ব্যবসার সাথে সম্পর্কিত যেকোন তথ্যের অ্যাক্সেস গোপন রাখা হবে যাতে কোম্পানির ব্যবসার উপর বিরূপ প্রভাব না পড়ে।গ্রাহকরা ব্যবসা বা খ্যাতির কোনো ক্ষতির বিরুদ্ধে কোম্পানি দায়মুক্ত করবে।
গ্রাহকের বাধ্যবাধকতা
প্রতিটি চালানের ক্ষেত্রে, গ্রাহক প্রতিনিধিত্ব করে এবং ওয়ারেন্টি দেয় যে:
- কন্সাইনমেন্ট এর বিষয়বস্তু (সহ কিন্তু ওজন এবং আইটেমের সংখ্যার মধ্যে সীমাবদ্ধ নয়) পরিষেবাগুলি বুক করার সময় প্ল্যাটফর্মে সঠিকভাবে বর্ণনা করা হয়েছে এবং চালান এবং পারমিট সহ সমস্ত প্রয়োজনীয় তথ্য এবং ডকুমেন্টেশন প্ল্যাটফর্মে সরবরাহ করা হয়েছে।
- চালানের বিষয়বস্তু নিষিদ্ধ আইটেম নয় এবং প্রযোজ্য আইন দ্বারা সীমাবদ্ধ বা নিষিদ্ধ নয়।
- গ্রাহক কোম্পানিকে কোনো বিপজ্জনক বা নিষিদ্ধ পণ্য সরবরাহ করবে না।গ্রাহককে অবশ্যই প্রযোজ্য আইন অনুসারে প্রয়োজনীয় বিভাগ এবং অন্যান্য তথ্য সঠিকভাবে এবং নির্ভুলভাবে ঘোষণা করতে হবে। এবং গ্রাহক বা প্রেরক কেউই এমন ব্যক্তি বা সংস্থা নয় যার সাথে কোম্পানি বা গ্রাহক প্রযোজ্য আইনের অধীনে আইনত ব্যবসা করতে পারে না।
- চালানটি "As-is " ভিত্তিতে গৃহীত হয় এবং সর্বোত্তম প্রচেষ্টার ভিত্তিতে "As-was" ভিত্তিতে বিতরণ করার চেষ্টা করা হবে। অধিকন্তু এটি বাস্তব বিষয় বস্তুগুলি কোন চেক বা যাচাই ছাড়াই শুধুমাত্র "said to contain" ভিত্তিতে গৃহীত হয়েছে, তা করা সম্ভব বা বাস্তব সম্মত কিনা তা নির্বিশেষে।
- কনসাইনমেন্ট সম্পর্কিত গ্রাহকের দ্বারা প্রদত্ত সমস্ত বিবৃতি, তথ্য, নথি সঠিক এবং গ্রাহক স্বীকৃত যে গ্রাহক যদি চালান বা এর কোনও বিষয়বস্তু সম্পর্কে অসত্য বা প্রতারণামূলক বিবৃতি দেন, তাহলে গ্রাহক একটি দেওয়ানী দাবির ঝুঁকি তে পরবেন। এবং , অথবা ফৌজদারি মামলা, জরিমানা যার জন্য বাজেয়াপ্ত এবং বিক্রয় অন্তর্ভুক্ত থাকতে পারে। গ্রাহক কোম্পানি/সেবা প্রদানকারীকে ক্ষতিপূরণ দিতে এবং গ্রাহকের প্রদত্ত তথ্য থেকে উদ্ভূত কোম্পানি/সেবা প্রদানকারী বা কোম্পানির এজেন্টেদের বিরুদ্ধে আনা হতে পারে এমন কোনো দাবি থেকে কোম্পানি/সেবা প্রদানকারীকে ক্ষতি মুক্ত রাখতে সম্মত হয়।
*পরিষেবা প্রদানকারী প্ল্যাটফর্মে পরিষেবাগুলি বুকিং করার সময় প্রদত্ত ঠিকানায় চালানটি সরবরাহ করার জন্য অনুমোদিত এবং পূর্বোক্ত বিষয়গুলিকে বিভ্রান্ত না করে, এটি স্পষ্টভাবে সম্মত যে কোম্পানির দ্বারা এসএমএস / মেসেজিং পরিষেবা / অ্যাপের মাধ্যমে পাঠানো নিশ্চিতকরণের ক্ষেত্রে -বিজ্ঞপ্তি / ই-মেইল, যদি চব্বিশ (২৪) ঘন্টার মধ্যে কোন প্রতিক্রিয়া না পাওয়া যায় তবে এটি ডেলিভারির নিশ্চিতকরণ হিসাবে বিবেচিত হবে।
- গ্রাহক কনসাইনমেন্টের সঠিক ওজন ঘোষণা করবেন এবং পরিষেবা প্রদানকারীর যানবাহনে বা বাইরে চালান লোড বা আনলোড করতে কোম্পানির প্রয়োজন হতে পারে এমন কোনো বিশেষ সরঞ্জাম গ্রাহক সরবরাহ করবেন।
- গ্রাহক যদি কোম্পানিকে রিসিভার বা তৃতীয় পক্ষকে চার্জ করতে বলে এবং প্রাপক বা তৃতীয় পক্ষ কোম্পানি/সেবা প্রদানকারীকে অর্থ প্রদান না করে, তাহলে গ্রাহক অবিলম্বে সাত (৭) দিনের মধ্যে সম্পূর্ণ প্রশাসনিক ফি সহ বকেয়া নিষ্পত্তি করবেন। কোম্পানির গ্রাহককে বকেয়া বিবৃতি পাঠাবে।
- কনসাইনমেন্টের ক্ষেত্রে গ্রাহককে অবশ্যই সমস্ত প্রযোজ্য আইন মেনে চলতে হবে।
- গ্রাহক বোঝেন, সম্মত হন এবং স্বীকৃত যে পরিষেবাগুলি নগদ, সোনা, রৌপ্য, হীরা, মূল্যবান পাথর, গহনা বা, দামী বিলাসবহুল আইটেম ইত্যাদি ("মূল্যবান জিনিসপত্র") এর মতো মূল্যবান জিনিসপত্র পরিবহনের জন্য উপযুক্ত নয়৷ যদি গ্রাহক পরিবহনের জন্য মূল্যবান জিনিসপত্র সহ যানবাহন হস্তান্তর করেন বা লোড করেন, তবে চালানের কোনও ক্ষতি, চুরি, অপব্যবহার গ্রাহকের দায়িত্ব, কোম্পানির নয়, এই শর্তে উল্লিখিত কারণে এবং কোনো পক্ষপাত ছাড়াই, কোম্পানি কনসাইনমেন্ট বা কনসাইনমেন্টের যেকোন বিষয়বস্তুর ক্ষতি, চুরি, অপব্যবহার বা অপব্যবহার থেকে উদ্ভূত কোনো দায় বা দায়বদ্ধতাকে শুধুমাত্র স্পষ্টভাবে এবং বিশেষভাবে অস্বীকার করার অধিকার তো থাকবেই, তবে এর থেকে ক্ষতিপূরণ দাবি করার অধিকারও থাকবে যেহেতু গ্রাহক এই শর্তাদি লঙ্ঘনের জন্য গ্রাহকের ক্রিয়াকলাপের কারণে কোম্পানির সুনাম বা সদিচ্ছার ক্ষতি হবে।
- গ্রাহক বোঝেন, সম্মত হন এবং স্বীকৃত যে যদি চালান বা এর কোনো বিষয়বস্তুর মূল্য ২৫,০০০ টাকার (পঁচিশ হাজার টাকা মাত্র) বেশি হয়, গ্রাহককে হস্তান্তরের আগে চালানটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের কোনো বীমা কোম্পানি থেকে বীমা করা থাকতে হবে। পরিবহন জন্য চালান উপর. গ্রাহকের প্রতি সর্বাধিক দায় নিম্নের মধ্যে সীমাবদ্ধ:
- ক্ষতিগ্রস্থ পণ্যের মূল্য; বা
- প্রদত্ত বা প্রদেয় মালবাহী পরিমাণের দশ গুণ
- ট্রানজিটে পণ্যের ক্ষতি কভার করার জন্য পর্যাপ্ত বীমার অনুপস্থিতিতে বা চালানের বিশদ বিবরণ বা মূল্যের ভুল বা অঘোষিত অনুপস্থিতিতে, এবং বীমা করা হোক বা না হোক, চালানের পরিবহন সম্পূর্ণরূপে গ্রাহকের ঝুঁকিতে হবে এবং কোম্পানি স্পষ্টভাবে এবং বিশেষভাবে কোন দায় এবং/অথবা দায়বদ্ধতা প্রত্যাখ্যান করে যা ক্ষতি, চুরি, অপব্যবহার বা চালানের যেকোন বিষয়বস্তুর কোন বীমাযোগ্য ক্ষতি থেকে উদ্ভূত বা সঞ্চিত হয় এবং গ্রাহক সেই সমস্ত ক্ষেত্রে কোম্পানিকে ক্ষতিপূরণ দিতে সম্মত হন যেখানে এই শর্তাদি লঙ্ঘনের জন্য গ্রাহকের পদক্ষেপের কারণে কোম্পানি সুনাম বা সদিচ্ছার ক্ষতির সম্মুখীন হয়েছে।
- গ্রাহক সম্মত এবং স্বীকৃত যে পরিষেবাগুলির ব্যবহার গ্রাহকের একমাত্র ঝুঁকিতে রয়েছে এবং কোম্পানি শর্ত, উপযুক্ততা, নির্ভরযোগ্যতা, সময়োপযোগীতা, গুণমান, ব্যবসায়িকতা এবং ফিটনেস হিসাবে প্রকাশ বা নিহিত হোক না কেন, যে কোনও ধরণের সমস্ত উপস্থাপনা এবং ওয়ারেন্টি বাদ দেয়৷ প্রযোজ্য আইন দ্বারা অনুমোদিত সম্পূর্ণ পরিমাণে কোনো উদ্দেশ্যে, উপরোক্ত প্রতিবন্ধিকতা ছাড়া, কোম্পানি কোন প্রতিনিধিত্ব বা ওয়ারেন্টি দেয় না।
- পরিষেবাগুলি গ্রাহকের প্রয়োজনীয়তা পূরণ করে;
- পরিষেবাগুলি নিরবচ্ছিন্ন, সময়োপযোগী, সুরক্ষিত বা ত্রুটি-মুক্ত;
- পরিষেবা প্রদানকারীর দ্বারা প্রদত্ত পরিষেবাগুলি ব্যবহারের ফলে বা পরিষেবা প্রদানকারীর পরিষেবা প্রদানকারীর ব্যর্থতার কারণে গ্রাহকের দ্বারা সৃষ্ট বা ক্ষতিগ্রস্থ যেকোন ক্ষতি বা ক্ষতির জন্য কোন দায়বদ্ধতা বা যা কিছু সহ কিন্তু না পরিষেবাগুলির রেকর্ড করা ভয়েস নির্দেশাবলীর সাথে গ্রাহকের অ-সম্মতি, ত্রুটি, কোনও নেটওয়ার্ক টার্মিনালের আংশিক বা সম্পূর্ণ ব্যর্থতা, ডেটা প্রসেসিং সিস্টেম, কম্পিউটার টেলি-ট্রান্সমিশন বা টেলিকমিউনিকেশন সিস্টেম বা অন্যান্য পরিস্থিতিতে কোম্পানির নিয়ন্ত্রণের বাইরে বা না হওয়া পর্যন্ত সীমাবদ্ধ উপরে উল্লিখিত সিস্টেমের সাথে জড়িত কোন ব্যক্তি বা সংস্থা;
- প্রত্যক্ষ, পরোক্ষ, আনুষঙ্গিক, শাস্তিমূলক, এবং ফলস্বরূপ ক্ষতি সহ, কিন্তু সীমাবদ্ধ নয় পরিষেবার ব্যবহার থেকে উদ্ভূত যে কোনও ধরণের ক্ষতির জন্য কোনও দায়বদ্ধতা;
- দূরবর্তী অবস্থান এবং টোল চার্জের জন্য কোনো অতিরিক্ত বা অতিরিক্ত চার্জ; এবং
- Aকোনো বিকল্প ব্যবস্থা(গুলি) যদি কোনো কারণে গাড়িটি ডেলিভারির গন্তব্যে না পৌঁছায়।
- কোম্পানি দায়বদ্ধ নয় যদি কোম্পানি গ্রাহকের প্রতি কোনো বাধ্যবাধকতা পূরণ না করে তাহলে:
- গ্রাহকের নিয়ন্ত্রণের বাইরের পরিস্থিতি যেমন (তবে সীমাবদ্ধ নয়):
- ভূমিকম্প, ঘূর্ণিঝড়, ঝড়, বন্যা, আগুন, রোগ, কুয়াশা, তুষার বা তুষারপাত বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ বা দুর্যোগ সহ ঈশ্বরের কাজ;
- যুদ্ধ, মহামারী, মহামারী, দুর্ঘটনা, জনশত্রুদের কাজ, ধর্মঘট, নিষেধাজ্ঞা, আকাশের বিপদ, স্থানীয় বিরোধ বা নাগরিক উত্তেজনা সহ (কিন্তু এর মধ্যে সীমাবদ্ধ নয়) বলপ্রয়োগ;
- বিমান বা স্থল পরিবহন নেটওয়ার্কে জাতীয় বা স্থানীয় ব্যাঘাত এবং পরিবহন বা যন্ত্রপাতির পদ্ধতিতে যান্ত্রিক সমস্যা;
- চালানের বিষয়বস্তুর মধ্যে সুপ্ত ত্রুটি বা অন্তর্নিহিত ত্রুটি; এবং
- তৃতীয় পক্ষের অপরাধমূলক কাজ যেমন চুরি এবং অগ্নিসংযোগ,
- গ্রাহকের কাজ বা বাদ বা তৃতীয় পক্ষের কাজ যেমন:
- গ্রাহক এই শর্তাবলীর অধীনে গ্রাহকের বাধ্যবাধকতা লঙ্ঘন করছেন (বা অন্য কোন পক্ষ যে কনসাইনমেন্টে আগ্রহের দাবি করে গ্রাহককে লঙ্ঘন করতে পারে)**
- কনসাইনমেন্টের বিষয়বস্তুতে যে কোনো নিবন্ধ রয়েছে যা একটি নিষিদ্ধ আইটেম, বিপজ্জনক পণ্য বা মূল্যবান জিনিস, যদিও পরিষেবা প্রদানকারী ভুলবশত চালানটি গ্রহণ করে থাকতে পারে বা গ্রাহক স্বেচ্ছায় তা কোম্পানিকে অবহিত, বা ঘোষণা না করেই হস্তান্তর করেছে। প্রতিষ্ঠান. চালানের গ্রহণযোগ্যতা এখানে উল্লিখিত শর্তাদি এবং শর্তাবলীর প্রতি কোনো বাধা ছাড়াই।
- গ্রাহক কোম্পানিকে ক্ষতিপূরণ দিতে সম্মত হন এবং কোম্পানির যেকোন দায় থেকে কোম্পানিকে ক্ষতিমুক্ত রাখতে সম্মত হন অথবা আইনি খরচ সহ যেকোন খরচ, ক্ষয়ক্ষতি বা খরচ কোম্পানির হয় গ্রাহকের বা অন্য যে কেউ লঙ্ঘনের ফলে উদ্ভূত হয়। অনুচ্ছেদ 3.17.1-এ এই ওয়ারেন্টি গুলোর যে কোন একটি উপস্থাপনা এমনকি যদি কোম্পানি অসাবধানতাবশত এমন একটি চালান গ্রহণ করে যা গ্রাহকের যে কোনও বাধ্যবাধকতার লঙ্ঘন করে।
তৃতীয় পক্ষের দ্বারা আনা দাবি
- কাস্টমার অঙ্গীকার করছে যে কন্সাইন্মেন্টের প্রতি আগ্রহ আছে এমন অন্য কোনও ব্যক্তিকে চালান বহন করার ফলে উদ্ভূত কোম্পানির বিরুদ্ধে দাবি বা ব্যবস্থা আনতে অনুমতি দেবে না। এমনকি যদি কোম্পানী অবহেলা করে থাকে বা কোম্পানীর দারা ডিফল্ট হয়ে থাকে এবং যদি একটি দাবি বা পদক্ষেপ করা হয়, গ্রাহক কোম্পানিকে দায়মুক্ত করে দেবে।